মুঠোফোন ভাইরাসমুক্ত রাখুন ।

১. মোবাইল ফোনের ভাইরাস বেশি ছড়ায় ব্লু-টুথের মাধ্যমে। তাই মুঠোফোনকে ভাইরাসমুক্ত রাখতে ফোনের ব্লু-টুথ অপশনটি বন্ধ করে বা লুকানো অবস্থায় (Hidden Mode) রাখুন। শুধু প্রয়োজনের সময় ব্লু-টুথ অপশন চালু করুন। এতে ব্লু-টুথের মাধ্যমে যেসব ভাইরাস ছড়ায় সেসব ভাইরাসের হাত থেকে রক্ষা পাবে আপনার মুঠোফোন।
২. ব্লু-টুথ বা এমএমএস-এর মাধ্যমে আসা কোনো সংযুক্ত ফাইল ওপেন করার আগে একটু সতর্কতা অবলম্বন করুন, যেমনটা আপনি কোনো ই-মেইলের সঙ্গে সংযুক্ত ফাইলের ক্ষেত্রে করে থাকেন। দেখে নিন যে উত্স থেকে সংযুক্ত ফাইলটি আপনাকে পাঠানো হয়েছে তা আপনার পরিচিত কি-না। অজানা কোনো উত্স থেকে যে কোনো ধরনের ফাইল কপি বা ডাউনলোড করা থেকে বিরত থাকুন।
৩. কম্পিউটার ভাইরাস ঠেকাতে যে রকম এন্টি-ভাইরাস পাওয়া যায় তেমনি এখন মুঠোফোন এবং পিডিএ-এর ভাইরাস ঠেকাতেও এন্টি-ভাইরাস পাওয়া যায়। তাই কম্পিউটারের মতো মুঠোফোনেও এন্টিভাইরাস ব্যবহার করতে পারেন। ইন্টারনেটে অনুসন্ধান করলে মুঠোফোনের জন্য বেশ কিছু এন্টিভাইরাস পাবেন।
৪. ভাইরাসের আক্রমণে আপনার মুঠোফোন অনাকাঙ্ক্ষিত আচরণ শুরু করলে কাস্টমার কেয়ার বা সার্ভিস সেন্টারে যোগাযোগ করুন। সেসব ক্ষেত্রে বেশিরভাগ সময় মোবাইল ফোনের অপারেটিং সিস্টেম নতুন করে ইনস্টল করার প্রয়োজন হতে পারে। তাই আপনার মোবাইল ফোনের জরুরি কোনো তথ্য যেন নষ্ট না হয় সেজন্য জরুরি ফাইল, অ্যাড্রেস বুক ইত্যাদির একটি ব্যাক-আপ রাখুন। শুধু একটি কথা বলার যন্ত্র নয়, মুঠোফোন হয়ে উঠেছে আমাদের জীবনের অপরিহার্য অংশ। মুঠোফোনের বিভিন্ন সুবিধা দিন দিন যেমন বাড়ছে, তেমনি এর নিরাপত্তার বিষয়টিও জরুরি হয়ে পড়ছে। তাই মুঠোফোনের নিরাপত্তার ব্যাপারে আমাদের এখন থেকেই সচেতন হওয়া প্রয়োজন।

Leave a comment